1. androsec1337@gmail.com : :
  2. email@example.com : :
  3. email@example.com : :
  4. email@example.com : :
  5. support@technohaat.com : Rdb_admin :
  6. newsrudrobangla@gmail.com : sweet 2000 : sweet 2000
November 14, 2019, 5:10 pm

শিশুশ্রম মুক্ত দেশ গঠনকে চ্যালেঞ্জ সরকারের: শ্রমপ্রতিমন্ত্রী

বরিশাল প্রতিনিধি:
  • Update Time : Saturday, October 19, 2019
  • 0 Time View
7

উন্নত জাতি গঠনে শিশুশ্রম বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত বাংলাদেশ গঠনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে সরকার। মা-বাবার মাধ্যে সন্তানকে যোগ্য হিসেবে গড়ে তোলার প্রবল ইচ্ছাশক্তি থাকলে ঝুঁকিপূর্ণ কাজে কোনও শিশু থাকবে না।’

শনিবার (১৯ অক্টোবর) সকালে বরিশাল সার্কিট হাউজে ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গহকর্মী সুরক্ষা নীতি ২০১৫’ বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে জনসচেতনতার পাশাপাশি প্রশিক্ষণের ওপর জোর দিচ্ছে সরকার। এ লক্ষ্যে ২৮৪ কোটি টাকা ব্যয়ে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে এক লাখ শিশুকে টার্গেট করে ছয় মাসের অনানুষ্ঠানিক শিক্ষা এবং চার মাসের প্রশিক্ষণ দিয়ে শিশুশ্রম হতে প্রত্যাহার করা হবে। এই একলাখ শিশুর বাবা-মাকে প্রতিমাসে এক হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে আত্মকর্মসংস্থানের জন্য এককালীন ১৫ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে।’মন্নুজান সুফিয়ান বলেন, ‘উন্নত-সমৃদ্ধ-শিক্ষিত জাতি গঠনে শিশুশ্রমকে না বলতে হবে। শ্রম আইন অনুযায়ী, ১৪ বছরের নিচে কোনও শিশুকে কেউ শ্রমে লাগাতে পারবেন না। চৌদ্দ থেকে আঠারো বছরের শিশুকে ঝুঁকিপূর্ণ নয় এমন কাজে লাগাতে পারবেন।’ একইসঙ্গে শ্রম প্রতিমন্ত্রী গৃহকর্মীদের সঙ্গে ভালো ব্যবহার ও তাদের প্রতি মানবিক হওয়ার জন্য সমাজের বৃত্তবানদের প্রতি আহ্বান জানান।
বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মাদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, শ্রম অধিদফতরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category